চট্টগ্রাম বিসিএসআইআর এ অনুষ্ঠিত হলো “গবেষণা, উন্নয়ন ও শিল্পায়নে উদ্যােক্তাদের সম্পৃক্ততা” শীর্ষক কর্মশালা ২০১৭

গত ২৯ শে নভেম্বর, মঙ্গলবার চট্টগ্রাম বিসিএসআইআর কর্তৃক আয়োজিত “গবেষণা, উন্নয়ন ও শিল্পায়নে উদ্যােক্তাদের সম্পৃক্ততা” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হলো চট্টগ্রাম বিসিএসআইআর সেমিনার রুমে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিসিএসআইআর এর পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মাহমুদা খাতুন। প্রধান অতিথি ছিলেন জনাব বেঞ্জামিন হেমব্রম, সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি), বিসিএসআইএর ঢাকা। বিশেষ অতিথি ছিলেন জনাব ডঃ মোহাম্মদ মোস্তফা গবেষণা সমন্বয়কারী বিসিএসআইএর ঢাকা।

স্বাগত বক্তব্য রাখেন প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার হাবিবুর রাহমান ভুঁইয়া, তিনি বলেন বিসিএসআইআর শিল্পায়নে সহযোগীতার উদ্দেশ্যে নতুন পণ্য উৎপাদন ও প্রতিষ্টিত পণ্য পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন এই অনুষ্ঠান বিসিএসআইআর ও শিল্পোদ্যোক্তাদের মাঝে সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মাহমুদা খাতুন, তিনি বিসিএসআইআর এর সকল সেবা কার্যক্রম সম্পর্কে অংশগ্রহণকারী শিল্পোদ্যোক্তাদের অবহিত করেন। তিনি বিসিএসআইআর এর উদ্ভাবিত পণ্যসমূহ বাজারজাতকরণের লক্ষ্যে উদ্যোক্তাদের মাঝে তুলে ধরেন।

শিল্পোদ্যোক্তাদের মাঝে বক্তব্য রাখেন বনফুল এন্ড কোং লিঃ এর জেনারেল ম্যানেজার জনাব শাহ কামাল মোস্তফা, তিনি জানান গত তিন বছর যাবত তাঁর কোম্পানির খাবারের উপকরণের যাবতীয় পরীক্ষা নিরীক্ষার সেবা নিচ্ছেন। সেবার ব্যপারে তাঁর সন্তুষ্টির কথাও তিনি তুলে ধরেন। তিনি বিসিএসআইআর এর বিজ্ঞানীদের সাথে কারখানাগুলোর মানোন্নয়ন কর্মকর্তাদের সাথে সম্পর্ক স্থাপনের আশা ব্যাক্ত করেন।

আরও বক্তব্য রাখেন, ইউনিলিভার বাংলাদেশ এর এসিসট্যান্ট ম্যানেজার জনাব আনোয়ার হোসেন। তিনি জানান গত পনের বছর যাবত বিসিএসআইআর থেকে কসমেটিক্, ফুড এবং বেভারেজ এর যাবতীয় পরীক্ষা নিরীক্ষা করে থাকেন। তিনি বিসিএসআইএর সার্টিফিকেশন এর গ্রহণযোগ্যতা ও ইমেইলে রিপোর্ট প্রাপ্তির সন্তুষ্টি প্রকাশ করেন এবং ভবিষ্যতে অনলাইনে পেমেন্ট পদ্ধতি চালু করার পরামর্শ দেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ফ্রেন্ডস ফুড এর এমডি জনাব মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন সিনিয়র সায়েন্টিফিক অফিসার জনাব আবদুস সালাম ও সায়েন্টিফিক অফিসার জনাব এস এম জাহিদ হোসেন।
প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারী শিল্পোদ্যোক্তারা তাদের সমস্যা ও চাহিদার কথা তুলে ধরেন।
এ পর্বে মতবিনিময় ও পরামর্শ দেন ফুলকলি গ্রুপের জিএম জনাব এম এ সবুর, বায়েজিদ স্টিল এর মান নিয়ন্ত্রণ কর্মকর্তা জনাব মোহাম্মদ ইসমাইল হোসেন, বনফুল এন্ড কোং এর এজিএম বরুণ কৃষ্ণ পাল, স্বদেশ ক্যামিকেলস এর জনাব মোহাম্মদ নুরুল ইসলাম এবং তরুণ উদ্যোক্তা জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

তাঁরা বিসিএসআইআর থেকে প্রাপ্ত সেবাগুলোর সন্তুষ্টির কথা জানান এবং তাঁদের চাহিদার কথা তুলে ধরেন। তাঁরা জানান হাইড্রোজেন ইম্পিউরিটি টেস্ট, ডি-আয়নাইজড ওয়াটার প্লান্ট স্থাপনে টেকনিক্যাল সাপোর্ট, ভিটামিন এ শনাক্তকরণ বর্তমান শিল্প কারখানায় খুবই গুরুত্বপুর্ন। এই সেবাগুলো চট্টগ্রাম বিসিএসআইআর থেকে পেলে তাঁদের সময়, শ্রম ও খরচ উল্লেখযোগ্য পরিমাণে কমবে। তাঁদের পরামর্শ নিয়ে মতবিনিময় করেন বিসিএসআইআর এর সম্মানিত বিজ্ঞানীগণ।

বিশেষ অতিথির বক্তব্যে জনাব ডঃ মোহাম্মদ মোস্তফা বলেন উদ্যোক্তাদের সমস্যা ও চাহিদা নিয়ে আমাদের নিকট আসতে হবে, তাহলে আমরা আপনাদের সমস্যা সমাধানে চেষ্টা করবো। তিনি আরও বলেন, ২০০৯ সাল থেকে সরকার শিল্প উন্নয়নের জন্য সাহায্য দিয়ে আসছে

সবার শেষে বিসিএসআইআর এর মাননীয় পরিচালক এবং উক্ত অনুষ্ঠানের সভাপতি মিসেস মাহমুদা খাতুন সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।