print Last Update February 6 2019


গবেষণা, উন্নয়ন ও শিল্পায়নে উদ্যোক্তাদের সম্পৃক্ততা শীর্ষক কর্মশালা

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) গবেষণাগার চট্টগ্রাম -এর সম্মেলন কক্ষে আজ অনুষ্ঠিত হলো গবেষণা, উন্নয়ন ও শিল্পায়নে উদ্যোক্তাদের সম্পৃক্ততা শীর্ষক কর্মশালা। কর্মশালার উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের মাননীয় সদস্য (প্রশাসন) জনাব আব্দুল মাবুদ।

উক্ত কর্মশালাটি সভাপতিত্ব করেন বিসিএসআইআর গবেষণাগার চট্টগ্রামের পরিচালক মাহমুদা খাতুন এবং বিশেষ অথিতি হিসাবে উপস্থিত  ছিলেন  শ্রী কুন্ডেশ্বরী ঔষধালায়ের ব্যবস্থাপনা পরিচালক প্রফুল্ল রঞ্জন সিংহ এবং মেরেডিয়ান গ্রুপ এর পরিচালক মিসেস কোহিনুর কামাল।

 

 

কর্মশালার প্রধান অতিথি  বিসিএসআইআর এর সদস্য (প্রশাসন) জনাব, আবদুল মাবুদ, সভাপতি এবং বিসিএসআইআর  গবেষণাগার এর মাননীয় পরিচালক, জনাব মাহমুদা খাতুন এবং বিসিএসআইআর পি.এস.ও  জনাব হাবিবুর রহমান ভূঁইঞা কর্মশালার গুরুত্ব;  বিসিএসআইআর ভুমিকা এবং সেবা সমূহ তুলে ধরেন। পরিচালক মহোদয় কর্মশালার মুল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রশ্নোত্তর পর্বে উদ্যোক্তাদের মধ্যে জনাব জুবায়ের আরেফিন এপরাইজ প্রিন্টিং, জনাব এম.এ সবুর ; ফুলকলি গ্রুপ , ACI এডিবল অয়েলস লি: এর কোয়ালিটি কন্ট্রোলার, বনফুলের ব্যবস্থাপনা পরিচালক তাদের নিজ ক্ষেত্রে বিসিএসআইআর এর সার্বিক সহযোগীতা পাওয়ার কথা এবং তাদের বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করেন। সকলেই এই ধরনের অনুষ্ঠান বিভিন্ন স্থানে যেমন, জেলা পরিষদ চেম্বার অব কমার্স বিষয়ক এর মত বিভিন্ন কার্যালয়ে করার এবং আরও বৃহত্তর পরিষরে বিসিএসআইআর এর কার্যক্রম উপন্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন। উদ্যোক্তারা আরো বলেন এই ধরনের অনুষ্ঠান নির্দিষ্ট শিল্প ভিত্তিক হলে বিসিএসআইআর এর ভূমিকা এবং অবদান শিল্পায়নের প্রসারে উল্লেখযোগ্য প্রভাব রাখবে বলে তারা জোড়ালো ভাবে মতামত রাখেন।

 

এই পর্বে অত্র গবেষণাগারের বিজ্ঞানী পি.এস.ও জনাব হাবিবুর রহমান ভূঁঞা, বৈজ্ঞানীক কর্মকর্তা ড. আব্দুস সালাম, সুমন দাশ ও এস,এম জাহিদ হোসেন উদ্যোক্তাদের সমস্যা সমাধানের উপায় সম্পর্কে দিক নির্দেশনা প্রদান করেন।
অনুষ্ঠানের বিশেষ অতিথি শ্রী কুন্ডেশ্বরী ঔষধালয়ের মালিক জনাব, প্রফুল্ল রঞ্জন সিংহ বিসিএসআইআর এর কাছ থেকে আয়ুর্বেদিক ও হারবাল ঔষুধের গবেষণায় সহযোগীতা কামনা করেন এবং মিসেস কোহিনুর কামাল মেরিডিয়ান গ্রুপ বিসিএসআইআর এর সার্বিক কার্যক্রমকে সাধুবাদ এবং এই ধরনের কর্মকান্ডকে যৌথ ভাবে আয়োজন এর উপর গুরুত্ব আলোপ করেন।

সবার শেষে বিসিএসআইআর এর মাননীয় পরিচালক এবং উক্ত অনুষ্ঠানের সভাপতি মিসেস মাহমুদা খাতুন সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।