গবেষণা, উন্নয়ন ও শিল্পায়নে উদ্যোক্তাদের সম্পৃক্ততা শীর্ষক কর্মশালা-২০১৮

গত ২৬/১১/২০১৮ ইং তারিখ সোমবার বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম কর্তৃক গবেষণা, উন্নয়ন ও শিল্পায়নে উদ্যোক্তাদের সম্পৃক্ততা শীর্ষক এক কর্মশালা আয়োজিত হয়। উক্ত কর্মশালাটি প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার জনাব হাবিবুর রহমান ভুঁইয়া এর আন্তরিকতাপূর্ণ স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয়।

 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ গোলাম রব্বানী, সদস্য (উন্নয়ন), বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ জিয়া উদ্দিন, অতিরিক্ত কমিশনার, চট্টগ্রাম কাষ্টম হাউজ এবং জনাব প্রফুল্ল রঞ্জন সিংহ, ব্যবস্থাপনা পরিচালক, শ্রী কুন্ডেশ্বরী ঔষধালয় লিঃ চট্টগ্রাম।

 

বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম এর পরিচালক জনাব ডঃ মোঃ মোস্তফা (অতিঃ দায়িত্ব) কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধের উপর উন্মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন জনাব ডঃ মোঃ আব্দুস সালাম, সিনিয়র সায়েন্টিফিক অফিসার এবং জনাব এস এম জাহিদ হোসেন, সায়েন্টিফিক অফিসার। শিল্পোদ্যোক্তাদের মধ্য থেকে লিটন কান্তি দাশ (মোঃ ইলিয়াস ব্রাদার্স প্রাইভেট লিঃ), অলোক বডুয়া (ডিজিএম, ক্লিফটনগ্রুপ), জমির উদ্দিন (পরিবেশ অধিদপ্তর), মাখন বনিক (কেডিএস টেক্সটাইল) এবং জনাব আনোয়ার উল্লাহ (উৎপাদন, সানোয়ারা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ চট্টগ্রাম) আলোচনায় অংশ নেন এবং তাদের প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় নিয়ে আলোচনা করেন। এছাড়াও গবেষণাগারের অবসরপ্রাপ্ত পরিচালক জনাব জসীম উদ্দিন এবং গবেষণাগারে কর্মরত সিনিয়র সায়েন্টিফিক অফিসার জনাব ডঃ সাইফুল ইসলাম অংশগ্রহনমূলক গবেষণার বিষয়ে তাঁদের মূল্যবান মতামত ব্যক্ত করেন।

 

বিশেষ অতিথি প্রফুল্ল রঞ্জন সিংহ বলেন, একসময় তাদের ঔষধের কাঁচামাল বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম সরবরাহ করতো। তিনি বিসিএসআইআর এর নতুন পণ্য এর প্রচার ও প্রসারের জন্য সুপারিশ করেন। অতিরিক্ত কমিশনার কাজী জিয়া উদ্দিন বিভিন্ন সমস্যা নিয়ে বিসিএসআইআর এ আসার জন্য শিল্পোদ্যোক্তাদের আহবান জানান এবং শিল্পোদ্যোক্তা তৈরিতে বিসিএসআইআর এর ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেন। প্রধান অতিথি বলেন যে, উদ্যোক্তাদের চাহিদার আলোকেই বিজ্ঞানীদের মাঝে নতুন নতুন আবিষ্কারের প্রেরণা আসে। উদ্যোক্তাদের সমস্যা থেকেই নতুন আর এন্ড ডি প্রকল্প নেয়া সহজ হয়। তিনি প্রধানমন্ত্রীর মিশন ও ভিশন বাস্তবায়নের লক্ষ্যে বিজ্ঞানীদের মূল কাজ উদ্ভাবনের দিকে মনোযোগী হওয়ার জন্য দৃষ্টি আকর্ষন করেন।

 

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জনাব ডঃ মোঃ মোস্তফা, পরিচালক (অতিঃ দায়িত্ব), বিসিএসআইআর গবেষণাগার, চট্টগ্রাম। জনাব তানিয়া শারমিন, সায়েন্টিফিক অফিসার এর সঞ্চালনায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়।